মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০১১

আসুন জেনে নেই দুধ ডিম এবং মাংষের পুষ্টিগুণ সম্পর্কে

আসুন জেনে নেই দুধ ডিম এবং মাংষের পুষ্টিগুণ সম্পর্কে

আমাদের বেঁচে থাকার জন্য খাদ্য গ্রহণ অপরিহার্য। প্রতিদিন আমরা বিভিন্ন ধরণের খাদ্য গ্রহণ করে থাকি। কিন্তু আমাদের দেহকে সুস্থ, সবল এবং রোগমুক্ত রাখার জন্য শুধুমাত্র খাদ্য গ্রহণ করলেই হবে না আমাদেরকে খাদ্যের পুষ্টিগুণের বিষয়টির দিকেও বিশেষ নজর দিতে হবে
খাবারের মেনু তৈরির ক্ষেত্রে বিশেষ লক্ষনীয়
জনসাধারণের মাঝে একটা ভ্রান্ত ধারণা বিশেষ প্রচলিত যে, বেশি দামের খাবারের পুষ্টিগুণ বেশি আর অন্যদিকে কমদামের খাবারের পুষ্টিগুণ তুলনামূলক কম।আসলেই কি তাই? আসলে আমরা আমাদের প্রতিদিনের খাদ্যের তালিকা তৈরি করতে গিয়ে পুষ্টিগুণের চেয়ে বেশি নজর দেই জিনিসের মূল্য তালিকা আর খেতে সুস্বাদু খাবারের দিকে।ফলাফল হিসেবে আমরা অনেক বেশি দামের সুস্বাদু খাবার গ্রহণ করলেও প্রয়োজণীয় পুষ্টির ক্ষেত্রে অপূর্ণতা থেকেই যাচ্ছে।
আমরা যদি বিভিন্ন খাবারের পুষ্টিগুণ জেনে তারপর সমপরিমাণ পুষ্টিগুণ সম্পূর্ণ একাধিক খাবারের মধ্যে থেকে খাবারের ক্রয়মূল্য বিবেচনা করে খাবারের মেনু তৈরি করি তাহলে সেটা আমাদের সুস্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি উপযোগী হবে।
আজ আমরা দুধ, ডিম, গরুর মাংস এবং ব্রয়লার মুরগির মাংসের পুষ্টিগুণের তুলনা মূলক বিশ্লেষণ দেখব।
দুধ, ডিম, গরুর মাংস এবং ব্রয়লার মুরগির মাংসের পুষ্টিগুণের তুলনা মূলক বিশ্লেষণ
পুষ্টি উপাদান ব্রয়লার মুরগির মাংস গরুর মাংস ডিম (সম্পূর্ণ) দুধ
পানি (গ্রাম) ৭৩.৩০ ৬৬.৬০ ৭৪.৬০ ৮৭.৭০
খাদ্যশক্তি(কিলো ক্যালরি) ১১৭.০০ ১৯৭.০০ ১৫৮.০০ ৬৪.০০
আমিষ (গ্রাম) ২৩.৪০ ২০.০০ ১২.১০ ৩.৩০
এ্যাশ (গ্রাম) ১.০০ ০.৯০ ১১.৯০ ০.৭০
ফ্যাট (গ্রাম) ১.৯০ ১২.৩০ ১১.৯০ ৩.৬০
কোলেস্টেরল (মিলিগ্রাম) ৬০.০০ ৭০.০০ ৫৫০.০০ ১১.০০
পটাসিয়াম (মিলিগ্রাম) ৪১১.০০ ৩৩৫.০০ ১২৯.০০ ১৪৪.০০
ভিটামিন-এ (আই ইউ) ৬০.০০ ৬০.০০ ১১৮.০০ ১৪০.০০
উপরে প্রদর্শিত তালিকায় দুধ, ডিম, গরুর মাংস এবং ব্রয়লার মুরগির মাংসের পুষ্টি উপাদানের (প্রতি ১০০ ভাগ ভক্ষণযোগ্য অংশ হিসেবে) তুলনামূলক চিত্র দেখানো হয়েছে।
গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত
আমিষ বা প্রোটিন:আমাদের দেহ আমিষ তৈরি করতে পারে না। কিন্তু আমিষ আমাদের দেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের দেহের কাঠামো তৈরিতে আমিষের ভূমিকা অপরিসীম।তাই আমরা যদি এই গুরুত্বপূর্ণ উপাদানটি এই চারটি খাবারে বিবেচনা করি তাহলে এগিয়ে থাকবে ব্রয়লার মুরগির মাংস ।
ফ্যাট বা স্নেহ: অতি মাত্রায় ফ্যাট আমাদের দেহের জন্য ক্ষতিকর। তাই পরিমিত ফ্যাট এর বিষয়টি বিবেচনা করলেও ব্রয়লার মুরগির মাংস বিশেষ উপযোগী।
কোলেস্টেরল: কোলেস্টেরল মানবদেহের জন্য একটি প্রয়োজনীয় উপাদান যা শরীরে নতুন কোষ তৈরিতে বিশেষ ভূমিকা রাখে। কিন্তু বেশি কোলেস্টেরলযুক্ত খাবার গ্রহণ আমাদের জন্য ক্ষতিকর। বেশি কোলেস্টেরলযুক্ত খাবার গ্রহণ করলে ধমনীর প্রাচীর পুরু হয়ে অ্যাথেরোসক্লেরেসিস রোগ হতে পারে, এছাড়া করোনারি আর্টারি ডিজিজ, হার্ট এ্যাটাক ও স্ট্রোকের মতো প্রাণঘাতি রোগেরও প্রধান কারণ কোলেস্টেরল । তাই পরিমিত কোলেস্টেরল এর দিকটি বিবেচনা করলে দুধ বিশেষ উপযোগী।
ভিটামিন-এ : ভিটামিন এ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ উপাদান, বিশেষ করে চোখের দৃষ্টিশক্তি ভাল রাখতে ইহা খুবই উপযোগী। এ দিক থেকে বিবেচনা করলে দুধ এবং ডিম উভই বেশ ভাল।
উপরের আলোচনা থেকে স্পষ্ট যে গরুর মাংসের দাম বেশি হলেও তুলনা মূলকভাবে ব্রয়লার মুরগির মাংস, দুধ এবং ডিমই উৎকৃষ্ট খাদ্য।


Source:http://www.bigganprojukti.com/

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন